সোমবার, ৯ এপ্রিল, ২০১২

নীরব ভাষা “ট্রিরিং-ট্রিরিং”
             ----ইন্দ্রনীল বিশ্বাস


 
জানো কত শতাব্দী আমি আগলে রেখেছি-
তোমাদের সাত কাহন,
তোমার নতুন আপিস, প্রমোশন;
আরো অনেক কিছুর বাহন I
ট্রান্ককল, ঘোড়ার গাড়ি, প্রথম ছেলে,
দুরের চিঠি,মায়ের হাত;
সজল চোখ, অনুভবের হাসি, পিঠে-পুলি,
সবাই খুশি, মনের আঁতাত I
দাদুর হাতের পরশ, দাদির কথা,
হারিয়ে যাওয়া স্মৃতি মেদুর, অনেক ব্যথা I
প্রথম যেদিন দাদুর ঘর, আপনজন হলো পর,
দাদির কান্না অনেকদিন;
আমার ভাষা, আমার কথা, আমার ছবি,
শুধুই বাজি “ট্রিরিং-ট্রিরিং” II

প্রথমবার অনেকক্ষণ বেজেছিল টেলিফোন,
খবর শুধুই চোখের জল;
দাদুর ছবি, দাদির খাট, ফুলের মালা,
বালাইষাট, সবার তখন লম্বা লাইন I
আমার কথা নাই বা হলো,
রিং এর ভাষা হারিয়ে গেল;
আমি তোমার বাতিল করা,
পুরনো সেই ল্যান্ডলাইন II

নতুন রং, নতুন বালিশ,
নতুন লোকের পুরনো ঘর;
সবার চোখে একই কথা,
পুরনো কে বাতিল কর,
নতুন কে আপন কর
সেই থেকে তুমি আজ মোবাইল I
নতুন বাড়ি, হারানো আবেগ,
অনেক নতুন রিংটোন;
তুমি তো মোবাইল ফোন I
তোমার নাকি বিশাল মাথা,
অনেক কথা, অনেক বোঝা-
তুমি শুধু জমিয়ে রাখো,
তোমার সাথ ছাড়লে নাকি,
সবার মাথা শুধুই ফাঁকা II

বড্ড দেমাক রূপের গরম,
কথা বলায় নেই যে শরম I
তার বিহীন মনের কথা
আবেগহীন তত্বকথা I
জানি তুমি একটা পুশ,
ডিনামাইট বা নিরঙ্কুশ I
একি! তোমার চোখে
রং বদল,
নতুন মডেল তুমি নকল I
ইতিহাসের আবার শুরু,
তুমি আমি একই ঘরে-
নতুন করে আস্তাকুঁড়ে I
সবার আবার মন কেমন,
নতুন ফোনে পুরনো টোন I
হাসছি মোরা আস্তাকুঁড়ে,
নতুন মডেল যাকেই নিন,
নীরব ভাষা ট্রিরিং-ট্রিরিং” II

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন